তিনদিন পর ঈদ রাজশাহীতে ব্যস্ত সময় পার করছেন কামারেরা

তিনদিন পর ঈদ রাজশাহীতে ব্যস্ত সময় পার করছেন কামারেরা

মাসুদ রানা রাব্বানী: ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন রাজশাহীর কামাররা। একদিকে হাপরে আগুনের শিখা অন্যদিকে হাতুরির টুংটাং শব্দে তৈরি হচ্ছে দা, বটি, ছুরি ও চাপাতি। শহর কিংবা গ্রাম সবখানেই কামাররা এখন ব্যস্ত।

একদিকে হাপরে আগুনের শিখা অন্যদিকে হাতুড়ি পেটানোর টুংটাং শব্দে তৈরি হচ্ছে দা, বঁটি, ছুরি, চাপাতি।

নগরীর ও নগরীর শালবাগান, কোর্ট বাজার, বিনোদপুর, কাটাখালি, কাপাসিয়া, বানেশ্বর হাট-বাজারগুলোতে বিভিন্ন কামারের দোকান ঘুরে দেখা গেছে, সবখানেই কামাররা সমান ব্যস্ত পুরোনো দা, ছুরি এবং বঁটিতে শাণ দিতে।

আবার মোটর চালিত মেশিনে শান দেয়ার কাজ চলছে পুরানো হাতিয়ার গুলোর। কেউবা ব্যস্ত নতুন নতুন দা-ছুরি তৈরিতে। তাই দম ফেলার যেন সময় নেই তাদের। সারা বছর অনেকটা অলস সময় পার করা কামাররা ব্যস্ততার ভিড়ে এখন অতিরিক্ত দরদাম করে সময় নষ্ট করতেও আগ্রহী নন।

কোরবানি দাতারা কোরবানির পশু কাঁটার জন্য দা, ছুরি ও বটিতে শাণ দেওয়ার জন্য কামারদের কাছে আসছেন। আবার কেউ আসছেন নতুন দা, বটি, ছুরি কেনার জন্য। ফলে সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কামারদের বিরামহীন ব্যস্ততা।

চাপাতি ও চাকু ধার দিতে আসা কাজলা অক্ট্রয় মোড় এলাকার প্রফেসর মোঃ আলতাফ হোসেন বলেন, ‘প্রতি বছরের মতো এ বারও চাপাতি ও চাকু ধার দিতে এসেছি । প্রায় ২ ঘণ্টা ধরে বসে আছি এখনো সিরিয়াল পাইনি।’

বিনোদপুর বাজার এলাকার তোফাজ্জল মন্ডল বলেন, অন্য সময় যেটা ধার করাতে ২০ টাকা লাগতো এখন তা ৩৫ থেকে ৫০ টাকায় করতে হচ্ছে। যে চাকু অন্য সময় ১০০ টাকায় পাওয়া যেত এখন তা ২৫০ থেকে ৩০০ টাকায় কিনতে হচ্ছে। এখন সব কিছুর দাম দ্বিগুণ বলে তিনি জানান।

কামার শামসুদ্দিন বলেন, ‘স্প্রিং লোহা ও কাঁচা লোহা দুই ধরনের লোহার দাম বেড়ে গেছে। স্প্রিং লোহা দিয়ে তৈরি উপকরণের মান ভালো, তাই দামও একটু বেশি। আর কাঁচা লোহার তৈরি উপকরণগুলোর দাম তুলনামূলকভাবে কম। লোহার মানভেদে চামড়া ছাড়ানো ছুরি ১০০ থেকে ২০০, দা ২০০ থেকে ৩৫০ টাকা, পশু জবাইয়ের ছুরি ৩০০ থেকে ৪০০ টাকা, বঁটি ২০০ থেকে ৪০০, চাপাতি ৫০০ থেকে এক হাজার টাকায় বিক্রি হচ্ছে।

তিনি আরও বলেন,‘বছরের বাকি সময় হাত-পা গুটিয়ে বসে থাকতে হয়। কোরবানির ঈদ আসলেই বেচা-বিক্রি বেড়ে যায়। তাছাড়া এটা আমাদের সিজিনিয়াল ব্যবসা। এ ব্যবসা থেকে ছয় মাসে সংসার চালানোর টাকা রোজগার ককরতে হয়।

মতিহার বার্তা ডট কম  ০৮ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply